Freelancing

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2023ঃ বর্তমান সময়ে অনলাইন থেকে টাকা ইনকাম করার একটি জনপ্রিয় বা আলোচিত সমাচলিত একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং(Freelancing)। এমন মানুষ খুব কম পাওয়া যাবে যারা ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং অথবা অনলাইন থেকে উপার্জন করার কথা শুনেন নি। আশে পাশে এতো কিছু শুনে নিশ্চয় আপনি ফ্রিল্যান্সিং শেখার প্রতি আগ্রহী করেছেন বলে এই আর্টিকেল এখন পড়ছেন।

আপনি যদি ফ্রিল্যান্সিং কি? কেন, কিভাবে করে এইসব সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আজকে এই পোস্টে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলবো যেগুলো অন্য ব্লগ বা ভিডিও টিউটোরিয়ালে কেউ উল্লেখ করে না। আশা করি আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে যান তাহলে ফ্রিল্যান্সিং নিয়ে এই টিপস এন্ড ট্রিক গুলো আপনার অনেক কাজে আসবে।

ফ্রিল্যান্সিং নিয়ে আলোচনার বিষয় বস্তু সমূহঃ

  • Freelancing সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেওয়ার জন্য আমরা নিচের কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবো।
  • Freelancing কি?
  •  ফ্রিল্যান্সিং কোথায় ও কিভাবে শিখবো?
  • ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ ইত্যাদি।

ফ্রিল্যান্সিং কি? (what is freelancing in Bangla)

ফ্রিল্যান্সিং(Freelancing) হলো একটি ইংরেজি শব্দ। এর অর্থ মুক্তপেশা আর যিনি এটা করে থাকে মুক্তপেশাজীবি বলে। অর্থ্যাৎ কোন একটি নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান এর সাথে কাজ না করে নিজের স্বাধীন ভাবে কোন কাজ করলে সেটিকে মুক্তপেশা বা ফ্রিল্যান্সিং বলা হয়ে থাকে। আর যে ব্যক্তি ফ্রিল্যান্সিং করে থাকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।

সহজ ভাষায়, আপনি কোন একটি নির্দিষ্ট কাজে দক্ষতা রয়েছে কিন্তু সেটি দিয়ে আপনি কোন নির্দিষ্ট কোম্পানি বা ব্যক্তির নিকটে চাকরি না করে নিজেই একাই একার বস হয়ে কাজ করছেন তখন সেটিকে ফ্রিল্যান্সিং বলতে পারেন। এতে করে আপনি আপনার ইচ্ছা হলে কাজ করবেন না হলে করবেন না। এই নিয়ে আপনার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে কিন্তু আবার বাস্তবতা আলাদা কথা বলে। কারণ আপনার প্রজেক্ট এর ডেডলাইন থাকলে আপনার ইচ্ছা মতো তো আর কাজ করতে পারবেন না। আপনাকে সময়ের মধ্যে প্রজেক্ট সম্পূর্ণ করে জমা দিতে হবে।

ফ্রিল্যান্সিং শেখার জিনিস না?

কি বললেন? ফ্রিল্যান্সিং কোন শেখার জিনিস না? তাহলে মানুষ কি শিখে অনলাইন থেকে টাকা ইনকাম করতেছে? আপনার মনে এই প্রশ্ন গুলো আসা স্বাভাবিক কেন এটা বললাম? আমরা উপরে থেকে জেনেছি ফ্রিল্যান্সিং কি জিনিস এটি আসলে একটি কাজ করার পদ্ধতি যেটি অনলাইনের মাধ্যমে করা হয় থাকে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকটে না থেকে।

এই জন্য বললাম ফ্রিল্যান্সিং শেখার কিছু না, শেখার জিনিস হলো কাজ বা দক্ষতা/স্কিল। আপনি কাজ জানেন না কি নিয়ে ফ্রিল্যান্সিং করতে যাবেন? কোন দক্ষতা নেয় কিছু পারেন তাহলে হইলো? একদম না। এইভাবে মানুষের মধ্যে ভুল ধারণা গুলো তৈরি হয়েছে ফ্রিল্যান্সিং শিখে না মানুষ শিখে কাজ ফ্রিল্যান্সিং করা মানে আপনি একটা কাজ জানেন সেটি অনলাইনের মাধ্যমে কাউকে করে দিচ্ছেন।

আপনাকে যেটি করতে হবে কোন একটি কাজের প্রতি দক্ষতা অর্জন করতে হবে। আর এই কাজ গুলো যে শুধু ফ্রিল্যান্সিং এ করা যায় তা না সাধারণ চাকুরির মতো এইগুলো ও চাকরি রয়েছে। কিন্তু আপনি চাকরিটা না করে Freelancing মাধ্যমটা বেছে নিয়ে আপনার সার্ভিসটা দিচ্ছেন এটাই হলো পার্থক্য। তাই আপনি ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে চাইলে আপনাকে জানতে হবে কি কি ধরনের স্কিল লাগে এইসব কাজ করতে এবং আপনার ইন্টারেস্টেড ফিল্ড কোনটা। এইসব জানার পর আসবে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস অর্থাৎ যেখানে ফ্রিল্যান্সিং প্রজেক্টের কাজ পাওয়া যায় এই সকল সাথে বিভিন্ন ক্যাটেগরির উপর কাজ করতে পারেন। সেটি হতে পারেন আইটি সম্পর্কিত অথবা জেনারেল কোন কাজ যেমন অ্যাকাউন্ট, রিলেটেড, সেলস ইত্যাদি। অনেকেই খুঁজে থাকেন “ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি” আর এই প্রশ্নের উত্তরে বিভিন্ন ব্লগে অনেক গুলো লিস্ট দিয়ে দিবে যে এই কাজ গুলো সেরা ফ্রিল্যান্সিং কাজ এবং বেশি টাকা ইনকাম করা যাবে।

কিন্তু আমি যা বলি সেটা হচ্ছে, আপনি যেই কাজ করতে ভালোবাসেন আপনার সাথে যায় সেটিই আপনার জন্য সেরা কাজ। এটা ভুল একটা পদক্ষেপ যে আমি অনলাইন থেকে টাকা ইনকাম করবো যে কাজের দাম বেশি সেটিই শিখবো। এটি অনেক ভয়ানক কারণ আপনার ঐ ফিল্ড সম্পর্কে ধারণা আগ্রহ না থাকলে বেশি দূর যেতে পারবেন না। এক সময় হতাশ হয়ে পড়বেন যে কিছুই করতে পারছি না।

হ্যাঁ অবশ্যই আপনি একটা ভালো কাজ নির্বাচন করবেন যেটি ডিমান্ড আছে কিন্তু এটাও মনে রাখবেন আপনি যে কাজ ভালোবাসেন সেটি আপনার জন্য পারফেক্ট আর এটি করেই ভালো ইনকাম করতে একটা সময় পর। এই জন্য কোন কাজ দামী কোন কাজ কমদামী এইসব চিন্তা করা দরকার নেয় যেটা শিখবেন কাজে আসবেই। তবুও আমি কিছু ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ উল্ল্যেখ করলামঃ

Freelancing jobs categories:

  • Android App Development
  • Content Writing
  • Data Entry
  • Digital Marketing
  • Web Design & Development
  • Graphics Design
  • Animation
  • Motion Graphics
  • Video Editing
  • Photo Editing
  • UI/UX Design
  • SEO
  • Social Media Marketing
  • Social Media Manager
  • Website Manager
  • Customer & Admin Support
  • Voice Over Artist

এছাড়াও আরো অনেক ক্যাটেগরি রয়েছে আর এইগুলোর মধ্যে আবার সাব ক্যাটেগরি রয়েছে সেই গুলোর মধ্য স্পেসিফিক কোন কাজে দক্ষ হয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন তার কোন নির্দিষ্ট নিয়ম নেয় কিন্তু ফ্রিল্যান্সিং করার উপযুক্ত হওয়ার জন্য যেসব ধাপ অতিক্রম করার প্রয়োজন পড়ে সেইসব ধাপ ও বিষয় গুলো সংক্ষেপে উপস্থাপন করলাম।

১ম ধাপ – বেসিক নলেজঃ অনেকেই আছে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা যায় এটি শুনেই হুট কম্পিউটার কিনে বসে এবং বিভিন্ন গ্রুপে পোস্ট দেয় যে আমি কম্পিউটার কিনেছি কিভাবে ফ্রিল্যান্সিং করবো এটা হয়ে থাকে কারণ তাদের বেসিক জ্ঞান নেয়। শুধু একটি কম্পিউটার আর ইন্টারনেট থাকলে ফ্রিল্যান্সিং করা বা শেখা যাবে না তার আগে কম্পিউটার চালানোর দক্ষতা ও ইন্টারনেট ব্যবহার করায় পারদর্শী হতে হবে।

আপনি একটি কম্পিউটার কিনেই শুরুতে ফ্রিল্যান্সিং করার বা শিখার আশা করতে পারেন না যদি আপনার কম্পিউটারে বেসিক কাজ কর্ম করার অভিজ্ঞতা না থাকে। এছাড়াও ইন্টারনেট থেকে কিছু সার্চ করে জানা এবং শেখার বিষয়টাও পারতে হবে তাছাড়া ফ্রিল্যান্সিং করার জন্য যে কাজ শিখতে হবে সেটি করতে পারবেন না তাই আমার মতে আগে নিজের কম্পিউটার ব্যবহার দক্ষতা বাড়াতে হবে।

২য় ধাপ – নির্দিষ্ট কাজ নির্বাচন করাঃ এই ধাপে এসে আপনাকে নির্বাচন করতে হবে আপনি কি নিয়ে কাজ করবেন। উপরের বিভিন্ন ক্যাটেগরি/কাজের কথা উল্লেখ করেছি এইগুলোর মধ্যে বা আপনি যে ফিল্ডে আগ্রহী সেটি নিয়ে কাজ শেখা শুরু করতে পারেন। আপনি এক সাথে একাধিক কাজে স্কিল অর্জন করতে পারবেন না। অনেকেই আছে এক সাথে অনেক কাজই পারে কিন্তু আপনাকে শুরুতে একটি কাজ নির্বাচন করতে হবে সেটি নিয়ে কিছু সময় কাজ করতে হবে।

যদি আপনার গ্রাফিক্স ডিজাইনিং ভালো লাগে তাহলে সেটি নিবেন। যদি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট ভালো লাগে তাহলে এটি নিয়ে কাজ করবেন। আবার অনেকের আছে এইসব সম্পর্কে কোন ধারণা নেয় তারা করবেন কি? তাদের কাজ হলো ইউটিউব এবং গুগলে ঐ সকল কাজ সম্পর্কে ধারণা না নেওয়া উপরে যেইগুলো দেওয়া আছে। তারপর কয়েকটি শেখার চেষ্টা করা তারপর আপনার যেটি ভালো লাগছে বলে মনে হয় সেটি নির্বাচন করে শিখতে শুরু করা।

৩য় ধাপ – কাজ শেখার স্থান নির্ধারণ করাঃ আপনাকে একটি ভালো প্রতিষ্ঠান বা কাজ শেখার প্লাটফর্ম নির্বাচন করতে হবে। এটি অনেক গুরুত্বপূর্ণ ধাপ কারণ এই ধাপে অনেকেই ভুল করে বসে আর পরে হতাশায় ভুগে। কোথায় ফ্রিল্যান্সিং শিখবনে বা কাজ শিখবেন সেটি নিচে আলোচনা করা হলো।

ফ্রিল্যান্সিং কোথায় শিখবো? (কাজ শেখার জায়গা)

ফ্রিল্যান্সিং কি এই সম্পর্কে জানার পর কোথায় ফ্রিলান্সিং শেখা যায় বা ফ্রিল্যান্সিং শিখার সেরা প্রতিষ্ঠান নিয়ে অনেকেই খুঁজাখুঁজি করে থাকেন। আপনাকে আগেই বলেছি ফ্রিল্যান্সিং শেখার জিনিস না এখন স্কিল অর্জন করতে হবে কোন একটা বিষয়ের উপর। আর এর জন্য অফলাইনে ভালো প্রতিষ্ঠান পাওয়া খুবই কষ্টকর। কারণ ফ্রিল্যান্সিং বিষয়টা এতোটা সহজ না যতটা প্রতিষ্ঠান বা কোন ব্যক্তি আপনাকে দেখিয়ে থাকে।

এইখানে বেশি ভাগ প্রতিষ্ঠান গুলো ফ্রিল্যান্সিং শিখানোর  নামে সাধারণ লোকজন কে ভুল বুঝিয়ে কোর্স ভর্তি করে। এক সময় ঐ সাধারণ মানুষ গুলো মার্কেটপ্লেসে কাজ না পেয়ে হতাশায় ভুগে। আপনাদেরকে ভুল বুঝিয়ে লোভনীয় বিজ্ঞাপন মাধ্যমে কোর্সে ভর্তি করানোর চেষ্টা করবে অনেক প্রতিষ্ঠান অথচ তারা যদি এতোই ইনকাম পারে তাহলে কোর্স করাতে কেন আসে? নিজেরা কাজ করলেই তো পারে?

আসলে হ্যাঁ অনেক ভালো মানুষ আছে যে এই খাতে অবদান রাখতে চাই, মানুষক ভালো কিছু শিখাতে চাই বলে কেউ ফ্রি আবার কেউ পেইড কোর্স এনে থাকে। কিন্তু এদের মধ্যে অনেকেই আছে নিজে কোন এক কারণে ফ্রিল্যান্সিং বিষয়ে ইন্টারনেটে হাইলাইট হয়েছে বলে সেই সুবিধা নিয়ে কোর্স নাম করে অনেক টাকা হাতে নেয়। শুধু অনলাইন না অফলাইনে বিভিন্ন বিজ্ঞাপন দেখবেন “৩-৬মাস কাজ শিখে ফ্রিল্যান্সিং করে আয় করুন হাজার হাজার ডলার” এছাড়াও আরো অনেক লোভনীয় টাইটেল দিয়ে প্রচারণা ছড়ায়।

আপনি সেটা করবেন এমন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে শেখার চেষ্টা করা যারা শুধু কাজ শেখা বিষয়টাকে ফোকাস করে। এমন ব্যক্তি বা প্রতিষ্ঠান যারা শুধু আপনাকে কোর্সে ভর্তি করে ইনকাম করার উদ্দেশ্য থাকে তাদের থেকে দূরে থাকে। মানুষের ৩-৬ মাস বা ১ বছরে হয়েছে বলে আপনিও এই সময়ের মধ্যে কাজ শিখে ইনকাম করবেন তার কোন মানে নেয়। আপনার সময় লাগতে পারে শত শত ব্যর্থতা আসতে পারে।

এই জন্য চেষ্টা করবেন আগেই টাকা ইনকামের চিন্তা না করে আপনি কিভাবে কাজ শিখে দক্ষতা বৃদ্ধি করবেন সেদিকে ফোকাস করবেন। এক সময় নিজেকে এক অন্য জায়গায় উপলদ্ধি করবেন তখন আপনি বুঝতে পারবেন এখন আমার কাজ করে দেওয়ার সময়। এখন আসি মূল কথায় কিভাবে কোথায় থেকে ফ্রিল্যান্সিং বা কাজ শিখবেন। ]

আশা করি উপরে লেখা থেকে ধারণা পেয়ে গেছেন কোথায় শিখবেন আর শিখবেন না। তবুও কিছু মাধ্যম বলে দেয় সংক্ষেপে নিচে থেকে পড়ে নিন

ফ্রিল্যান্সিং কোথায় শিখবোঃ

  • গুগল সার্চঃ আপনি শিখতে চান বা কিছু জানতে চান এমন কোন বিষয় যা গুগল সার্চ করে আপনি পাবেন না। খুব কম এমন বিষয় রয়েছে যা গুগলে পাওয়া যায় না। আপনি যদি সঠিকভাবে গুগলে সার্চ দিতে পারেন আশা করি এইখান থেকে আপনি অনেক ফ্রিতে ফ্রিল্যান্সিং কোর্স পেয়ে যাবেন। অথবা যেকোন কিছু শিখতে চান গুগল করলে বিভিন্ন ব্লগ বা রিসোর্স পাবেন যা দিয়ে আপনি শেখা শুরু করতে পারবেন। তো নতুন কিছু শিখতে চান? মনে প্রশ্ন আছে? গুগল সার্চ করুন।
  • ইউটিউবঃ যেকোন কিছু শেখার জন্য ইউটিউব একটি অসাধারণ এক জায়গা এইখানে অনেকেই তাদের জানা জ্ঞান গুলো ভিডিও টিউটোরিয়াল আকারে শেয়ার করে থাকে। ইউটিউবে বিনোদন নেওয়া ছাড়াও অনেক কিছু শেখা যায় আমরা সবাই। তো দেরি কিসের ইউটিউবো ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেটি সার্চ তো আর করতে হবে না। আপনাকে যা করতে হবে যে স্কিল অর্জন করার কথা ভেবেছেন সেটির টিউটোরিয়াল বের করে শেখা শুরু করুন। ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি সহ সকল কাজ শেখার টিউটোরিয়াল ইউটিউবে পেয়ে যাবেন।
  • অনলাইন প্লাটফর্মঃ ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট শিখানোর জন্য ইড-টেক প্রতিষ্ঠান দাঁড় হয়ে গিয়েছে এর মধ্য থেকে আপনি যাচাই বাছাই করে আপনার পছন্দের একটি কোর্স বেঁচে নিয়ে শিখতে পারেন। Udemy, Khan Acamdey, Lynda সহ আরো বাংলাদেশী প্লাটফর্ম রয়েছে যাদের কোর্স করার মাধ্যোমে নির্দিষ্ট কাজে দক্ষতা অর্জন করতে পারেন।

পরামর্শ একটাই থাকবে শুধু, কোন লোভনীয় টাইটেল দেওয়া কোর্স ভর্তি হবেন না। আর কোন পেইড কোর্সে ভর্তি হওয়ার আগে চেষ্টা করবেন সেই সম্পর্কে কমিউনিটি থেকে ধারণা নেওয়ার। এই সাথে চেষ্টা করবেন শুরুতেই কোন পেইড কোর্সে না জয়েন করতে আগে ফ্রি রিসোর্স থেকে শেখা শুরু করবেন। তারপর যদি মনে হয় না আপনার পেইড কোর্সের সুবিধা দরকার ঐখানে শিখতে পারবেন তাহলে যেতে পারেন।

আশা করি, ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন সেটি সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দিতে পেরেছি। পরবর্তীতে Freelancing এর উপর আরো কিছু টপিক নিয়ে আলোচনা করবো ততোদিন ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

আরো পড়ুনঃ

১০টি ইন্টারনেট নিরাপত্তা টিপস এন্ড ট্রিক।

ইনকগনিটো মোড কি? Incognito মোডের ব্যবহার।

উইন্ডোজের সিস্টেম সফটওয়্যার ও সেটিংস পরিচিত।

Projutki Gyan

প্রযুক্তি জ্ঞান ডট কমে আপনাদের সবাইকে স্বাগতম। বাংলা ভাষায় উন্নতমানের আর্টিকেল উপহার দেওয়ার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে প্রযুক্তি জ্ঞান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!