Computer Tips

উইন্ডোজ কম্পিউটারে পাসওয়ার্ড দেওয়ার নিয়ম

আপনার ব্যক্তিগত বা অফিসের কম্পিউটার নিরাপদ রাখার জন্য পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কম্পিউটারে পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের ডকুমেন্ট, ছবি, ফাইল, এবং অন্যান্য তথ্য অননুমোদিত ব্যক্তিদের থেকে সুরক্ষিত রাখতে পারেন।

মূলত, আজকের এই ছোট টিউটোরিয়ালটি নতুন কম্পিউটার ব্যবহারকারীদের জন্য, যারা উইন্ডোজ কম্পিউটারে পাসওয়ার্ড দেওয়ার নিয়ম শিখতে আগ্রহী। নতুন ব্যবহারকারী হিসেবে এসব বিষয় অজানা থাকা স্বাভাবিক। তাই, প্রযুক্তি জ্ঞান সবসময় আপনাদের পাশে আছে প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় জানানো এবং শেখানোর জন্য।

কম্পিউটারে পাসওয়ার্ড দেওয়ার নিয়ম

বর্তমানে আমি উইন্ডোজ ১১ ব্যবহার করছি, তবে চিন্তার কোনো কারণ নেই। আমি যে পদ্ধতিতে পাসওয়ার্ড সেটআপ দেখাচ্ছি, তা উইন্ডোজ ১০-এও একইভাবে কাজ করবে।

১. প্রথমে আপনার কম্পিউটার থেকে Settings এ প্রবেশ করুন।

২. এরপর Accounts > Sign-In Options এ যান। বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রিনশট অনুসরণ করুন।

Windows 11 Sign-in Options

৩. Sign-In Options এর মধ্যে আপনি একাধিক নিরাপত্তা বিকল্প পাবেন, যেমন ফিঙ্গারপ্রিন্ট, পিন, পাসওয়ার্ড ইত্যাদি। আমরা কম্পিউটারে পাসওয়ার্ড সিকিউরিটি দিতে চাই, তাই Password সেকশনে ক্লিক করে Add বাটনে ক্লিক করুন।

৪. এখন নিচের স্ক্রিনশটের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে আপনি যে পাসওয়ার্ডটি দিতে চান, তা একবার New Password এর ঘরে আরেকবার Confirm Password এর ঘরে টাইপ করুন। শেষের ঘরে একটি হিন্ট দিতে পারেন, যা পাসওয়ার্ড ভুলে গেলে মনে করতে সাহায্য করবে। এরপর Next এ ক্লিক করুন।

windows password setup screen

৫. Finish ক্লিক করুন, তাহলে আপনার কম্পিউটারে পাসওয়ার্ড সেটআপ হয়ে যাবে।

windows computer password

উইন্ডোজ ১০-এ পাসওয়ার্ড সেটআপ করার পদ্ধতি

যারা উইন্ডোজ ১০ ব্যবহার করছেন, তারা নিচের ধাপগুলো অনুসরণ করে পাসওয়ার্ড সেট করে নিতে পারেন:

  1. Start Menu থেকে Settings এ যান।
  2. Accounts নির্বাচন করুন।
  3. Sign-In Options এ ক্লিক করুন।
  4. Password সেকশনে Add এ ক্লিক করুন।
  5. আপনার পছন্দের পাসওয়ার্ড টাইপ করুন এবং পুনরায় টাইপ করে Next এ ক্লিক করুন।
  6. Finish এ ক্লিক করুন।

এরপর থেকে, যখনই আপনি কম্পিউটার চালু করবেন, পাসওয়ার্ড চাইবে। এইভাবে আপনি আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রাখতে এবং আপনার অনুপস্থিতিতে অন্যদের কম্পিউটার ব্যবহার থেকে রক্ষা পেতে পারেন।

উপসংহার

কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ব্যক্তিগত ও প্রফেশনাল তথ্য সুরক্ষিত রাখতে পারেন। এটি শুধু আপনার  তথ্য সুরক্ষিত রাখে না, বরং আপনাকে মানসিক শান্তি দেয়, কারণ আপনি জানেন যে আপনার তথ্য সুরক্ষিত আছে। সুতরাং, একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন এবং নিয়মিত তা পরিবর্তন করুন যাতে আপনার তথ্য সর্বদা সুরক্ষিত থাকে।

আরো পড়ুনঃ

ভিপিএন কি? ভিপিএন ব্যবহারের সুবিধা।

জনপ্রিয় ৫টি পেইড সফটওয়্যারের ফ্রি অল্টারনেটিভস সফটওয়্যার।

কম্পিউটার স্লো হওয়ার কারণ | স্লো হলে করণীয়।

 

Projutki Gyan

প্রযুক্তি জ্ঞান ডট কমে আপনাদের সবাইকে স্বাগতম। বাংলা ভাষায় উন্নতমানের আর্টিকেল উপহার দেওয়ার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে প্রযুক্তি জ্ঞান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!